• এসএসসি রেজাল্ট ২০১৯ । নাম্বার সহ এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল ২০১৯Breaking News

    Thursday, August 22, 2024

    New

    السلام عليكم ورحمة الله

    হ্যালো গাইজ, কেমন আছেন সবাই? কেমন আছেন সবাই? আশা করি আপনারা সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। আর ভালো না থাকলে তো ভালো লাগার ওয়েবসাইট TrickBD আছেই। যেখান থেকে আমরা নিত্য নতুন টিপস-এন্ড-ট্রিকস পেয়ে যাই।

    তো যাই হোক, আজকে যে বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি তা আপনারা ইতিমধ্যে উপরিউক্ত টাইটেল দেখেই জেনে গেছেন।

    হুম বন্ধুরা, আজকের পোষ্টে আমি মহিলাদের দ্বারা তৈরি 5 টি প্রোগ্ৰামিং ভাষা নিয়ে আলোচনা করবো।

    সফটওয়্যার ডেভেলপমেন্ট ইন্ডস্ট্রিতে শুরু থেকেই পুরুষ প্রধান ছিল। কিন্তু, এসব ইন্ডস্ট্রিতে মহিলাদের গুরুত্বপূর্ণ অবদান মিডিয়াতে ব্যপকভাবে প্রকাশ করা হয় নি। প্রোগ্রামিং ডেভেলপমেন্টের ক্ষেত্রে মহিলারাও গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। মজার ব্যাপার হচ্ছে, পৃথিবীর সর্বপ্রথম কম্পিউটার প্রোগ্ৰামার একজন মহিলা ছিল। নিচে মহিলাদের দ্বারা তৈরি 5 টি প্রোগ্ৰামিং ভাষা নিয়ে আলোচনা করা হলো।

    Table of contents

    1. ARC Assembly
    2. COBOL
    3. FORMAC
    4. CLU
    5. BBC BASIC

    1. ARC Assembly

    ARC Assembly ভাষাটি ডেভলপ করেছিলেন ক্যাথলিন বুথ 1950 সালে। শুরুর দিকে কম্পিউটার প্রোগ্ৰামকে মেশিন ভাষায় লেখা হতো। কেবল 0 এবং 1 ব্যবহার করে প্রোগ্রাম লিখতে হতো। যা দিয়ে প্রোগ্রাম ডেভলপ করা যেমন কষ্টসাধ্য ছিল তেমনি ছিল সময়সাপেক্ষ। কোন ধরনের ভূল হলে তা সমাধান করা প্রায় অসম্ভব ছিলো। এর থেকে পরিত্রাণ পাওয়ার জন্য, কম্পিউটার প্রোগ্ৰমিংকে সহজ করার জন্য অ্যাসেম্বলি ভাষা ডেভলপ করা হয়। ক্যথলিন বুথ এআরসি কম্পিউটারের জন্য এ ভষা ডেভলপ করেছিলেন। ক্যথলিন যখন এই ভাষা ডেভলপ করেছিলেন, তখন তিনি বার্কবেক কলেজে কর্মরত ছিলেন।

    2. COBOL

    ডক্টর গ্ৰেস হোপার 1959 সালে কনফারেন্স অফ ডাটা সিস্টেম ল্যাংগুয়েজে অন্য সদস্যদের সঙ্গে মিলে COBOL , ভাষার ডিজাইন করেছিলেন। তিনি ইউএস নেভি রিয়ার এডমিরাল জেনারেল পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি সর্বপ্রথম “ইমপ্লিমেন্টেড কম্পাইলার” লিখেছিলেন।

    ঐ সময় ইউএস গভর্নমেন্ট এবং অন্যান্য ব্যবসার প্রয়োজনে ডাটা প্রসেসিং এর জন্য COBOL প্রোগ্ৰামিং ভাষা ডেভলপ করা হয়েছিল। ঐ প্রোগ্ৰামিং ভাষা লেখার সময় বা ডিজাইন করার সময় ডক্টর হোপার ইউনিভেক (UNIVAC) সিস্টেম ডিজাইনিংয়ে কার্যরত ছিলেন।

    3. FORMAC

    FORTRAN একটি কম্পিউটার প্রোগ্রামিং ভাষা। যা আইবিএম কম্পানি 1950 সালে মেথমেটিক্যল কম্পিউটেশন এবং সাইনটীফিক কম্পিউটেশনের জন্য ডেভলপ করেছিল। এই কাজের জন্য কম্পানি জিন সামেটকে হায়ার করেছিল। তিনি 1962 সালে ফরট্রান ভাষার জন্য একটি এক্সটেনশন ডেভলপ করেন। যা FORMAC (FORmula MAnipulation Compiler) নাম দেওয়া হয়েছিল। পরবর্তীতে এই ভাষা সিম্বলিক মেথমেটিক কম্পিউটেশনের জন্য জনপ্রিয় হয়ে যায়।

    4. CLU

    CLU এর আবিষ্কার অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্ৰামিং ল্যাংগুয়েজের প্রাথমিক ধাপ ছিল। এই ভাষা 1974 সালে বারবারা লিসকভ তৈরি করেছিলেন। বারবারা লিসকভ প্রথম ইউএস মহিলা যাকে কম্পিউটার সাইন্সে পিএইচডি করার জন্য অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছিল। তিনি ইহা ছাড়াও আরো কনসেস্ট যেমন abstract data typs, iterators and parallal assignment ডেভলপ করেছিলেন। যেহেতু এই ভাষায় OO ফিচারস এর ঘাটতি ছিল । কিন্তু, এর প্রভাবে সামনে অগ্ৰসর হয়ে বিভিন্ন প্রগ্ৰামিং ভাষা যেমন জাভা, পাইথন, সি ডেভলপ করা হয়েছিল।

    5.BBC BASIC

    BBC BASIC প্রথম প্রোগ্রামিং ভাষা যা টেলিভিশনে প্রোগ্রামিং করার জন্য ডেভলপ করা হয়েছিল। 1981 সালে বিবিসি লোকদেরকে প্রোগ্ৰামিং শিখানোর জন্য এই প্রজেক্ট কে প্রসারিত করতে চেয়েছিল। যার নাম ছিল কম্পিউটার লিটারেসী প্রজেক্ট। এই প্রজেক্টের উদ্দেশ্য ছিল লোকদেরকে প্রোগ্ৰামিং শিখানো। এই ভাষা মূলত প্রোগ্ৰামিংয়ের জন্য ডিজাইন করা হয়েছিল। এই প্রোগ্ৰামিং ল্যাংগুয়েজে প্রসেডিউরস, ফাংসন এবং ইফ ইলস ইস্ট্রাকচার পূর্ব থেকেই বিদ্যমান ছিল।

    The post মহিলাদের দ্বারা তৈরি 5 টি প্রোগ্ৰামিং ভাষা appeared first on Trickbd.com.



    from Trickbd.com https://ift.tt/8VXCrsl
    via IFTTT

    No comments:

    Post a Comment

    Fashion

    Beauty

    Travel