• এসএসসি রেজাল্ট ২০১৯ । নাম্বার সহ এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল ২০১৯Breaking News

    Wednesday, August 7, 2024

    New

    Hello ট্রিক বিডি বাসি কেমন আছেন আপনারা সবাই? আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন। আমিও ভাল আছি। তো আবারো আজকে একটি নতুন আটিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম আশা করি আপনারা আজকের আর্টিকেলটিও প্রতিবারের ন্যায় উপভোগ করবেন তাহলে চলুন শুরু করি।

    আজকে কথা বলবো এডুকেশন রিলেটেড একটা টপিক নিয়ে সেটা হচ্ছে স্যাট এক্সাম। মূল আলোচনায় যাওয়া যাক।

    স্যাট (SAT) পরীক্ষা হচ্ছে একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানদণ্ড ভিত্তিক পরীক্ষা, যা সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য ব্যবহৃত হয়। এই পরীক্ষা শিক্ষার্থীদের কলেজে ভর্তির সময় তাদের একাডেমিক প্রস্তুতি এবং সক্ষমতা নির্ধারণ করতে সাহায্য করে।

    স্যাট কি?

    স্যাট (SAT) এর পূর্ণরূপ হলো “Scholastic Assessment Test”। এটি কলেজবোর্ড নামক সংস্থা কর্তৃক পরিচালিত একটি পরীক্ষা, যা ১৯২৬ সালে প্রথম চালু হয়। মূলত এটি যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ। তবে, বর্তমানে এটি অন্যান্য দেশের শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

    স্যাট কেন দরকার?

    স্যাট পরীক্ষার মূল উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে কতটা প্রস্তুত, তা নির্ধারণ করা। এটি একটি স্ট্যান্ডার্ডাইজড পরীক্ষা হওয়ায় শিক্ষার্থীদের একাডেমিক দক্ষতা একটি সাধারণ মানদণ্ডের মাধ্যমে মূল্যায়ন করা যায়। ফলে বিভিন্ন দেশের, বিভিন্ন শিক্ষা ব্যবস্থার শিক্ষার্থীদের মধ্যে তুলনা সহজ হয়। মূলত আন্ডারগ্রাজুয়েট ও বৃত্তির জন্যই এই এক্সাম টি দেওয়া হয়।

    শিক্ষার্থীদের জন্য স্যাট পরীক্ষায় ভালো স্কোর করা অনেক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। অনেক কলেজ ও বিশ্ববিদ্যালয় এই পরীক্ষার স্কোরকে ভর্তির শর্ত হিসাবে বিবেচনা করে। এছাড়াও, অনেক প্রতিষ্ঠানে স্যাট স্কোরের ভিত্তিতে শিক্ষার্থীদের জন্য স্কলারশিপের সুযোগও প্রদান করা হয়।

    স্যাট এক্সাম দেওয়ার জন্য নুন্যতম যোগ্যতা

    স্যাট পরীক্ষার জন্য সাধারণত কোনও নির্দিষ্ট একাডেমিক যোগ্যতার প্রয়োজন হয় না। এটি সাধারণত হাই স্কুল বা কলেজের শিক্ষার্থীদের জন্য যারা বিদেশে পড়তে যেতে ইচ্ছুক। শিক্ষার্থীরা সাধারণত যখন হাই স্কুলে থাকেন, তখনই এই পরীক্ষায় অংশগ্রহণ করেন। তবে আমাদের দেশে কলেজ লিভেল বা ইউনিভার্সিটি ঊঠে অনেকেই এই এক্সামে অংশগ্রহণ করেন। তবে, যে কেউই এই পরীক্ষা দিতে পারেন যদি তারা বিদেশের ইউনিভার্সিটি গুলোতে ভর্তি হতে চান বা তাদের অ্যাকাডেমিক দক্ষতা যাচাই করতে চান এছাড়াও অনেকেই স্কলারশিপ পেতে এই এক্সাম টি দেয়। কেননা অনেক ইউনিভার্সিটি তে  ভর্তির সময় এই এক্সামের ভালো স্কোর দরকার হয় ।

    স্যাট এক্সামের ধরণ

    স্যাট পরীক্ষা দুটি প্রধান অংশ নিয়ে গঠিত:

    ইবিডেন্স-ভিত্তিক রিডিং ও রাইটিং (EBRW): এই অংশে শিক্ষার্থীদের পড়াশোনা এবং লেখার দক্ষতা যাচাই করা হয়।

    • রিডিং: এই অংশে শিক্ষার্থীদের বিভিন্ন ধরণের টেক্সট থেকে উত্তর দিতে হয়, যেখানে তাদের কনটেক্সট বুঝতে, থিম শনাক্ত করতে এবং তথ্য বিশ্লেষণ করতে হয় ইংরেজির দক্ষতা যাচাই করার জন্য।
    • রাইটিং ও ল্যাঙ্গুয়েজ: এই অংশে শিক্ষার্থীদের গ্যামার, ভাষার ব্যবহার এবং লিখিত উপস্থাপনা যাচাই করা হয়। ইংরেজির দক্ষতা যাচাই করার জন্যই এই অংশ টিও।
    • গণিত (Math): এই অংশে শিক্ষার্থীদের গণিতের বিভিন্ন বিষয় থেকে প্রশ্ন করা হয়। যেমন, বীজগণিত, জ্যামিতি, পরিসংখ্যান, ইত্যাদি। গণিতের অংশটি ক্যালকুলেটর ব্যবহার করার এবং ক্যালকুলেটর ব্যবহার না করার দুটি পার্টে বিভক্ত।

     

    নিবন্ধন (Optional Essay): আগে স্যাটে একটি লেখার অংশ ছিল যা এখন ঐচ্ছিক অপশনাল আর কি। এই অংশে শিক্ষার্থীদের একটি প্রদত্ত পাঠ্যের উপর ভিত্তি করে প্রবন্ধ বা essay  লিখতে হয়।

     

    প্রত্যেকটি অংশের জন্য নির্দিষ্ট সময় বরাদ্দ থাকে, এবং পরীক্ষার মোট সময় প্রায় তিন ঘণ্টা। নিবন্ধনের অংশে অতিরিক্ত ৫০ মিনিট সময় দেওয়া হয়। প্রতিটি অংশের জন্য স্কোর ২০০ থেকে ৮০০ পর্যন্ত হতে পারে, যা মিলিয়ে সর্বাধিক ২৪০০ স্কোর হতে পারে।

     

    স্যাট এক্সামে খরচ কত বাংলাদেশে?

    স্যাট পরীক্ষার জন্য ফি নির্ভর করে শিক্ষার্থীর কোন অংশটি নিতে চান তার উপর। সাধারণত, স্যাট পরীক্ষার ফি প্রায় $৫৫ ডলার। যদি শিক্ষার্থী নিবন্ধন অংশটি দিতে চান, তবে অতিরিক্ত $২৫ ডলার যোগ হবে। তবে, বাংলাদেশে এই ফি স্থানীয় মুদ্রায় রূপান্তর এবং অন্যান্য খরচ যোগ করলে প্রায় ৬০০০ থেকে ৭৫০০ টাকার মধ্যে হতে পারে।বিভিন্ন সময় এই টাকার পরিমাণ ওঠা নামা করে তাই তাদের ওয়েবসাইট দেখতে পারেন।

     

    বিভিন্ন টেস্ট সেন্টার এবং প্রস্তুতি কেন্দ্রে পরীক্ষার ফি কিছুটা ভিন্ন হতে পারে, এবং কিছু ক্ষেত্রে অতিরিক্ত সেবা ফি প্রযোজ্য হতে পারে। পরীক্ষার ফি ছাড়াও শিক্ষার্থীদের অন্যান্য খরচ যেমন, টেস্ট প্রিপারেশন কোর্স, বইপত্র, এবং যাতায়াত খরচও বিবেচনায় রাখতে হয়। তাই এক্সাম দেওয়ার আগে এগুলো ম্যানেজ করার জন্য প্লান করুন যাতে প্রব্লেম না হয়।

    শেষ কথা

    স্যাট পরীক্ষা আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং উচ্চশিক্ষার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ যা নিশ্চয়ই বুঝতেই পারছেন। সঠিক প্রস্তুতি এবং পরিকল্পনার মাধ্যমে, আপনি এই পরীক্ষায় সফল হতে পারেন এবং আপনার কাঙ্ক্ষিত প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেন। স্যাট পরীক্ষার জন্য ভালো স্কোর করা শুধুমাত্র ভর্তি প্রক্রিয়া সহজ করে দেয় না, বরং এটি শিক্ষার্থীর একাডেমিক দক্ষতার একটি নির্ভরযোগ্য প্রমাণ হিসেবে কাজ করে।এবং আপনাকে বৃত্তি পেতেও সহযোগিতা করবে।

     

    বাংলাদেশসহ অন্যান্য দেশেও স্যাট পরীক্ষার জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। আপনি যদি স্যাট পরীক্ষায় অংশগ্রহণ করতে চান, তাহলে আপনার উচিত ভালোভাবে প্রস্তুতি নেওয়া এবং পরীক্ষা সংক্রান্ত সব তথ্য সঠিকভাবে জানা।এই এক্সাম যতবার খুশি দিতে পারনেন কিন্তু ভালো করে প্রস্তুতি নিয়ে একবার দেওয়াই ভালো কেননা এর খরচ মোটামুটি ভালো অ্যামাউন্টের।

     

     

     

     

     

    The post স্যাট (SAT) কি? কেন প্রয়োজন? বিস্তারিত জানুন। appeared first on Trickbd.com.



    from Trickbd.com https://ift.tt/6b3E5ta
    via IFTTT

    No comments:

    Post a Comment

    Fashion

    Beauty

    Travel