• এসএসসি রেজাল্ট ২০১৯ । নাম্বার সহ এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল ২০১৯Breaking News

    Friday, July 12, 2024

    New

    আসসালামুয়ালাইকুম

    আজকে দেখাবো ফোনের চার্জিং স্পিড চেক করা সিস্টেম, ফোনের চার্জাররের কোয়ালিটি চেক করার সিস্টেম। অনেক অ্যাপ দিয়েই হয়ত করা যায় কিন্তু এর মধ্যে সবচেয়ে বহুল্ভাবে ব্যবহৃত সবচেয়ে ভালো ও সিম্পল অ্যাপ হলো Ampere। এতে অন্যান্য ফিচার যেমন মোবাইলের সব জেনারেল তথ্যও এখানেই পাওয়া যায় চার্জার এবং ক্যাবল চেক দিতে গত ৫ বছর আমি নিজে এটাই ব্যবহার করছি।

     

    একদম সহজভাবে আমি পুরো প্রসেসটা দেখাচ্ছিঃ

    প্রথমে নিচে দেয়া লিঙ্ক থেকে অরিজিনাল এপ/মোডটা ডাওনলোড করে নিবেন

    এখন আপনার জানতে হবে আপনার ফোন কত ওয়াট সাপোর্ট করে সবোর্চ্চ। ধরুন আপনার ফোন ২০ ওয়াট সাপোর্ট করে আর সাথে চার্জারও ২০ ওয়াট সাপোর্ট করে। এখন দেখুন চার্জারে কত ভোল্টেজে আউটপুট দিচ্ছে ধরুন ৫ ভোল্ট, যেটা দিয়েই নরমালি ম্যাক্সিমাম ফোন চার্জ হয়।

    ধরুন,

    ফোন সাপোর্ট করে ২০ ওয়াট

    চার্জারও আউটপুট দেয় ২০ ওয়াট

    চার্জারের আউটপুট ভোল্টেজ ৫ ভোল্ট

    তাহলে চার্জারের আউটপুট,

    আমরা জানি,

    কারেন্ট  = পাওয়ার / ভোল্টেজ

    বা, কারেন্ট = ২০ ওয়াট / ৫ ভোল্ট

    সুতরাং, কারেন্ট  হলো= ৪ এম্পেয়ার

    এখন মিলি এম্পেয়া্রে নিলে,

    (৪ এম্পেয়ার x ১০০০ ) মিলি এম্প

         = ৪০০০ mA

    তাই, এখানে থিওরিটিকেল হচ্ছে ৪০০০ mA বাট এখানে আরো অনেক বিষয় থাকতে পারে যেমন চার্জিং ক্যাবল, তারের র‍্যসিস্ট্যান্স, ব্যাটারি হ্যালথ, ইত্যাদি, তাই আমি আর ঝামেলায় যাচ্ছি না।

    এখন এই ৪০০০ থেকে প্রায় ১৫% বাদ দিন (মানে নরমালি ১৫% কম হতে পারে)। ১৫% বাদ দিলে থাকবে মোটামোটি ৩৫০০ mA  এর মতো।

     

    এখন ফোন ওই  চার্জার দিয়ে চার্জে লাগিয়ে কিছুক্ষন পরে এপে দেখুন সবোর্চ্চ কত মিলি এম্পেয়ার দেখাচ্ছে। যদি ৩৫০০-৪০০০ এর মধ্যে দেখায় তাহলেই ঠিক আছে (ক্ষেত্র বিশেষে ২০% পর্যন্ত হতে পারে) । এর চেয়ে বেশি হলে হয়তো চার্জার বা মোবাইল অনেটাই পুরাতন আর নাহলে হয়তো আপনার চার্জার চেঞ্জের সময় চলে এসেছে মানে চার্জারের কোয়ালিটি খারাপ বা কম পাওয়ারের চার্জার দিয়ে চার্জ দিচ্ছেন।

    আমি এটা দিয়ে ফোন আর চার্জার একই ওয়াট হলে বাট এটা ভিন্নও হতে পারে। যদি চার্জারের ওয়াট ফোনের থেকে বেশি হয় তাহলে এই প্রসেসই হবে। আর চার্জারের থেকে যদি ফোনের ওয়াট বেশি হয় মানে চার্তাগারের ওয়াট কম তাহলে চেক করা একটু ডিফিকাল্ট।

    নোটঃ ‘Ampere’  এপে টেস্ট করার জন্য প্রথমেই ফোনের ইন্টারনেট অফ করে দিবেন সাথে অন্যান্য যত অ্যাপ আছে সব অফ রাখবেন। পারলে এগুলো সব অফ করে একটা রিস্টার্ট দিয়ে কয়েক মিনিট পর চার্জে লাগিয়ে তারপর টেস্ট করবেন

    আর চার্জারের গায়ে যদি সরাসরি ওয়াট লেখা না থাকে তাহলে দেখেবেন আউটপুট কারেন্ট আর ভোল্ট লেখা আছে অবশ্যই। যাস্ট এই ভোল্ট আর কারেন্টকে গুন করে দিবেন তাহলেই পেয়ে যাবেন ওয়াট

    DOWNLOAD

    Original App

    মোড ভার্সন আমার টেলিগ্রামে দেয়া আছে

    আমার টেলিগ্রাম চ্যানেলঃ

    t.me/raiyanmods

    আজকের মতো এই পর্যন্তই

    গাযওয়াতুল হিন্দের জন্য প্রস্তুতি নিন, ফিলিস্তিনিদের জন্য দোয়া করুন, বয়কট অব্যাহত রাখুন,

    বাংলাদেশ চিরজীবি হোক

    আল্লাহ হাফেয।

    The post 🔥 মোবাইলে চার্জিং এর স্পিড দেখুন; ভালো চার্জার চিনুন! How to Check the speed of Charging in Android? and the Quality of the Charger?? appeared first on Trickbd.com.



    from Trickbd.com https://ift.tt/0NTvnWy
    via IFTTT

    No comments:

    Post a Comment

    Fashion

    Beauty

    Travel