• এসএসসি রেজাল্ট ২০১৯ । নাম্বার সহ এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল ২০১৯Breaking News

    Saturday, July 6, 2024

    New

    ফ্রিতে ব্লগ পোষ্ট গুগলের Ranking এ কত নাম্বারে আছে চেক করার নিয়ম। ভালো ব্লগারদের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে প্রতিনিয়ত ব্লগ পোস্টের রেংকিং ট্র্যাক করা। আপনি যদি এসইও এক্সপার্ট হয়ে থাকেন তাহলে হয়তো বিষয়টির গুরুত্ব বুঝতে পারবেন। একজন এসইও এক্সপার্ট ওয়েবসাইটের সকল খুঁটিনাটি বিষয়ে প্রতিদিনের আপডেট খবর রাখে। আর এই সকল গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে অন্যতম হচ্ছে রেংকিং ট্র্যাক করা। সাধারণত নতুন ওয়েবসাইট গুলোতে সামান্য পরিমাণ কিওয়ার্ড থাকে যেগুলো ওয়েবসাইটকে সচল রাখে। এই নতুন ওয়েবসাইটের ক্ষেত্রে আমাদের ওই সকল কিওয়ার্ডগুলোকে প্রতিনিয়ত ট্র্যাক করতে হবে। কারণ এই কিওয়ার্ডের উপর ভিত্তি করে ওয়েবসাইটের অধিকাংশ ভিজিটর আসছে। আপনি কিওয়ার্ড খুব সহজেই ট্র্যাক করে বুঝতে পারবেন আজকে কিওয়ার্ডটি গুগলের কত নাম্বার পজিশনে ছিল। আর এভাবে প্রতিদিন ট্র্যাকিং করে আপডেট দেখতে পারবেন।

    কিওয়ার্ড ট্র্যাকিং করা কেন গুরুত্বপূর্ণ

    মনে করুন, আজকে আপনার একটি কিওয়ার্ড google এর প্রথম পজিশনে রয়েছে। এবং এর থেকে ১ হাজার ভিজিটর আসছে। তো পরের দিন আপনার কম্পিটিটার এই কিওয়ার্ড একটি ভালো কনটেন্ট পাবলিস্ট করছে এবং সেটা আপনার কিওয়ার্ড কে পিছনে ফেলে এক নাম্বারে চলে এসেছে। ফলে পরবর্তী দিন আপনার ওই কনটেন্টে ভিজিটরের সংখ্যা কমবে। এভাবেই আপনার কম্পিটিটাররা আপনাকে আরো পিছনে ফেলে দেবে। আর আপনার ভিজিটর আস্তে আস্তে কমতে থাকবে। একটি কনটেন্ট কিছুদিনের জন্য ভিজিটর পাওয়ার জন্য তৈরি করব কেন। আমরা চাইবো ওই কনটেন্টটি আমাদের দীর্ঘ সময় ভিজিটর দেয়। কিন্তু একটি কিওয়ার্ড কখন আমাদের দীর্ঘ সময় ভিজিটর দিবে? যখন আমরা কিওয়ার্ডের নিয়মিত পর্যবেক্ষণ করবো এবং আপডেট করব। এর ফলে কি ওয়ার্ডটি আমাদের দীর্ঘ সময় ভিজিটর দিবে। আর এই কাজের জন্য আমাদের ন্যূনতম সপ্তাহে একবার কিওয়ার্ড ট্রাকিং করতে হবে। যাতে আমরা বুঝতে পারি আমাদের কিওয়ার্ডে রেংকিং এর পিছনে যাওয়ার কারণ কি। এবং এই মোতাবেক ওই পোস্ট থেকে আপডেট করব। তাহলে আবার কিওয়ার্ড পজিশনে সামনে আসবে। আরেকটি ওয়েবসাইটের সম্পূর্ণ কাজগুলো সহজে করা যায় পেইড টুলের মাধ্যমে। যার মধ্যে এসএমরাশ অন্যতম।

    কিভাবে পোস্ট রেংকিং ট্র্যাক করে।

    এই পোস্টে আমি তিনটি free মাধ্যমে কিওয়ার্ড ট্রাকিং সম্পর্কে দেখাবেন। যে মাধ্যমগুলোতে ফ্রিতে ওয়েবসাইটের কিওয়ার্ড ট্র্যাক করতে পারবেন। চলুন শুরু করা যাক।

    ম্যানুয়ালি সার্চ এর মাধ্যমে রেংকিং ট্র্যাক করা

    এভাবে কাজ করা খুবই সহজ। আপনি শুধু জাস্ট আপনার কিওয়ার্ডটি কপি করে গুগল এ সার্চ করুন।

    ফ্রিতে ব্লগ পোষ্ট গুগলের Ranking এ কত নাম্বারে আছে চেক করার নিয়ম। 

    এরপর যে সমস্ত রেজাল্ট গুলো আসবে, রেজাল্ট গুলো থেকে আপনার পোস্টটি খুজবেন এবং উপর থেকে গুনতে গুনতে হিসাব করবেন সেটি কত নম্বরে আছে। পদ্ধতিটা খুবই সোজা এবং টুল ব্যবহার না করেন। তবে হয়তো ভাবতে পারেন গুনাগুনির ঝামেলা। এর জন্য একটি টুল ব্যবহার করতে পারেন। টুলটি free অথবা পেইড হিসেবে ব্যবহার করতে পারবেন।

    টুলের মাধ্যমে রেংকিং ট্র্যাক করা

    বর্তমানে এসইও টুলের মধ্যে Ahrefs অন্যতম। এটার ফ্রি এবং পেট ভার্শন উভয় রয়েছে। কিওয়ার্ড র্যাংকিং ট্রাক করার জন্য প্রথমে CLICK ক্লিক করুন।

    ফ্রিতে ব্লগ পোষ্ট গুগলের Ranking এ কত নাম্বারে আছে চেক করার নিয়ম। 

    প্রথমে আপনার কিওয়ার্ড টি কপি করে এখানে পেস্ট করুন। এরপর আপনার ওয়েবসাইটের লিংক দিন। সবশেষে টার্গেট দেশ সিলেক্ট করে Check rankings অপশনে ক্লিক করুন।

    ফ্রিতে ব্লগ পোষ্ট গুগলের Ranking এ কত নাম্বারে আছে চেক করার নিয়ম। 

    এবার দেখতে পাবেন কিওয়ার্ড এর জন্য পোস্ট গুগলের কত নাম্বার পজিশনে আছে।

    বিঃদ্রঃ নতুন কিওয়ার্ড এর জন্য এটি রেজাল্ট না ও দেখতে পারে

    গুগল এক্সটেনশন এর মাধ্যমে রেংকিং ট্র্যাক করা

    ব্রাউজার এ google exteension ব্যবহারের মাধ্যমে ওয়ার্ডের র্যাংকিং ট্র্যাকিং করতে পারবেন। এর জন্য একটি এক্সটেনশন chrome ব্রাউজার যুক্ত করতে হবে।

    প্রথমে এই লিঙ্কে ক্লিক করে এক্সটেনশনটি ব্রাউজার যুক্ত করুন। CLICK

    ফ্রিতে ব্লগ পোষ্ট গুগলের Ranking এ কত নাম্বারে আছে চেক করার নিয়ম। 

    Add to desktop অপশনে ক্লিক করুন।

    এক্সটেনশন টি ব্রাউজারের যুক্ত করার পর কিওয়ার্ড লিখে গুগলে সার্চ করুন। এরপর কিছুক্ষণের মধ্যেই ি ওয়ার্ডের র্যাংকিং সকল তথ্য পেয়ে যাবেন।

     

    উপরোক্ত এই তিনটি মাধ্যম ব্যবহার করে খুব সহজেই কিওয়ার্ডের রেংকিং চেক করা যায়। আর রেংকিং পজিশন চেক করা কতটা গুরুত্বপূর্ণ তা ইতিমধ্যে আমরা জেনেছি।

    The post ফ্রিতে ব্লগ পোষ্ট গুগলের Ranking এ কত নাম্বারে আছে চেক করার নিয়ম।  appeared first on Trickbd.com.



    from Trickbd.com https://ift.tt/nUqOZP6
    via IFTTT

    No comments:

    Post a Comment

    Fashion

    Beauty

    Travel